শিউলী আক্তার
অথচ,এখন স্বাধিন দেশে পরাধীনতার বেশ,
আর নোংরা রকমের হৈচৈ,
তবে কী স্বাধিনতার মূল চেতনা,
অতলান্তিকের গহবরে রবে চিরদিনই?------- অনেক ভাল একটি কবিতা লিখেছেন ভাই ।
সূর্য
ই প্রত্যয়ে প্রত্যয়ি কাব্য। আসলে স্বাধীনতা আমরা বারবার খুয়েছি এসব উমিচাঁদ,রাজবল্লভ,ইয়ারলতিফ আর রামচন্দ্রের মিরজাফরিতে। শেষ প্রশ্নটার উত্তর হবে দুরকম যদি এসব মীরজাফরদের পরাজিত করা যায় তবে উত্তর হবে না। আর যদি এদের সাথে আপোষ করে বেঁচে থাকি তবে এ প্রশ্নটাও থেকে যাবে অনাদিকাল। ভাল লাগা রইল।
সুমন
অনেক দূর টেনে নিয়ে গেলেন, কিছু কিছু মীরজাফর থেকেই যায় ওরা বারবার মানুষকে ভুল বোঝায়, কখনো ধর্মের নামে কখনো রাজনীতির নামে। এর পরও সংগ্রাম হয় স্বাধীনতা ছিনিয়ে আনতে হয়। সব চাওয়া হয়ত পূরণ হয়নি তবে অনেক ক্ষেত্রেই আমরা যাদের অধিন ছিলাম তাদের চেয়ে সফল। ভাল লাগল আপনার ইতিহাস নির্ভর কবিতা।
ধন্যবাদ সুমন ভাই।আপনার চমৎকার অনুভুতির সাথে আমার অনুভুতিখানা এক করলাম।প্রকৃত পক্ষে আমাদের ঘুম থেকে জাগতে হবে।তবেই হয়তো মিরজাফরদের চিনতে পারবো।অসংখ্য ধন্যবাদ কবিতাটি পড়েছেন বলে।।
তাপসকিরণ রায়
লেখাটির কোনো কোনো জাগা বেশ বলিষ্ঠ আবার কোনো জাগা শব্দ সজ্জায় বেমিল ঘটেছে--লাইনে মিল দিতে গিয়ে কিছু বিভ্রমতার সৃষ্টিও হয়েছে বলে মনে হয়.সব মিলিয়ে ভালো লেগেছে বলা যায়.
অনেক অনেক ধন্যবাদ আপনার মহা মুল্যবান মন্তব্যের জন্য। অনেক প্রতিক্ষার পর আপনার মুল্যবান কমেন্টের দেখা পেলাম।হ্যা, কবিতাটির অনেক জায়গাতেই এই ছন্দমিলের বিভ্রম রয়েছে।আসলে চেস্টা করে দেখেছি কবিতা হয় কিনা।এতো গুরুত্বপুর্ণ বিষয়ে অপটু হাতে লিখা।দোয়া করবেন।ভালো থাকুন।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি
ইতিহাস মন্থন করে তুলে আনা তথ্যে কবিতার মান বেড়েছে নিঃস্বন্দেহে....বর্তমান নতুন প্রজন্মের কবিদের আবেগকে নাড়া দেয়ার মতো একটি কবিতা ...ভীষণ ভাল লাগলো.....উমিচাঁদ=উমিরচাঁদ হবে নাকি?......মাইনুদ্দিন ভাই আপনাকে সুন্দর একটি কবিতা উপহার দেয়ার জন্য অশেষ মুবারকবাদ....................
ধন্যবাদ জ্যোতি ভাই আপনার অযাচিত এ প্রশংসার জন্য।হ্যা, জানিনা আমাদের নতুন প্রজন্ম নিজেদের অতীত জানার বিষয়ে কতটুকু আগ্রহী।না, শব্দটি আমি উমিচাঁদ হিসেবেই পড়েছি।শুদ্ধ বানান কীরুপে জানিনা।। ভালো থাকুন।
সালেহ মাহমুদ
স্বাধীনতার মূল চেতনা, শোষণ-বঞ্চনা থেকে মুক্তি আর স্বাধিকারের লড়াই। স্বাধীনতার চেতনা ধর্মহীন ধর্মনিরেপক্ষতা বা নাস্তিকতা নয়। অথচ স্বাধীনতার চেতনার কথা বলে বলে মুখে ফেনা তুলে আমরা জিগির তুলছি ধর্মনিরেপক্ষতার তথা নাস্তিকতার। আর দেশকে প্রতিবেশী রাষ্ট্রের আজ্ঞাবহ রাজ্যে পরিণত করছি। এই সব হীণমন্যতার অবসান হওয়া বাঞ্ছনীয়।
জ্বী ভাই, স্বাধীনতার চেতনা বলতে শুধু ধর্মহিনতা, ধর্মনিরপেক্ষতা বা নাস্তিকতা ইত্যাদি অনেকের মনোবাঞ্চনা বা চিন্তা চেতনা হলেও আমার কিন্তু নয়।আমি এখানে স্বাধীনতার মূল চেতনা বলতে শোষণ-বঞ্চনা মুক্ত, স্বাধীকারের পূর্ন বাস্তবায়ন, স্বাধীন মত প্রকাশের স্বাধীনতা, অথনৈতিক মুক্তি তথা বাঁচার মতো বাচাকে বুঝিয়েছি।হ্যা, কোন রাষ্ট্রের পদলেহী বা আজ্ঞাবহ থাকাআ আমাদের ফ্যাশন হয়ে গেছে।আমরা ভুলেই গেছি আমরা যে একটি স্বাধীন জাতি। আমিও একমত এই হীনমন্যতার অবসান কল্পে।।ধন্যবাদ আপনাকে কষ্ট করে আমার শত ভুলে ভরা লেখাটি পড়েছেন বলে।।ভালো থাকুন।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।